মাইক্রোসফট এক্সেল রিবন পরিচিতি -Introduction to the Microsoft  Excel Ribbon

এক্সেল রিবন ট্যাবস: 

এক্সেল রিবনে নয়টি ট্যাব আছে: ফাইল, হোম, ইনসার্ট, পেজ লেআউট, ফর্মুলাস, ডেটা, রিভিউ, ভিউ, হেল্প এবং VBA এডিটিং এর জন্য ডেভেলপার ট্যাব।  এক্সেল খোলা হলে হোম ট্যাবটি ডিফল্ট ট্যাব।

এখন আসুন প্রতিটি ট্যাবের মাধ্যমে, বাম থেকে ডানে, তাদের প্রতিটি বৈশিষ্ট্য বোঝার জন্য।

১) ফাইল ট্যাব: 

এটি ফাইলগুলির সাথে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ কমান্ডগুলির একটি ব্যাকস্টেজ ভিউ প্রদান করে – একটি নতুন শীট তৈরি করতে, একটি ফাইল খুলতে, ফাইলটি সংরক্ষণ করতে, ফাইলটি প্রিন্ট করতে এবং এক্সপোর্ট করতে৷  

২) হোম ট্যাব: 

এটি Excel-এ প্রয়োজনীয় বা সর্বাধিক ব্যবহৃত কমান্ডগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে — ফর্ম্যাটিং, ফন্টের ধরন এবং ফিল্টারিং৷
অনুরূপ বৈশিষ্ট্যগুলি গ্রুপ দ্বারা সংগঠিত হয়, উদাহরণস্বরূপ কাট , কপি এবং পেস্ট কমান্ড সহ একটি ক্লিপবোর্ড এই গ্রুপে রয়েছে; এবং ফন্ট গ্রুপ ফন্ট স্টাইল এর সাথে, কালার এবং সাইজ সহ একটি ফন্ট গ্রুপ।
মনে রাখবেন যে আপনার স্ক্রীন কত বড়, এবং আপনার এক্সেল উইন্ডোর আকারের উপর নির্ভর করে আপনার রিবনের বিকল্পগুলি ভিন্নভাবে প্রদর্শিত হতে পারে (যত আপনি এটিকে ছোট করবেন, আপনি কম বাটনগুলি দেখতে পাবেন)।
যেহেতু অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনাকে সমস্ত বাটন  এবং গ্রুপগুলিকে আরও ভালভাবে দেখার জন্য আমরা নীচের ছবির মতো এটিকে দুটি বিভাগে ভাগ করেছি।

৩) ইনসার্ট ট্যাব: 

এখানে ব্যবহারকারীরা একটি স্প্রেডশীটে পিভট টেবিল, পিকচার, শ্যাপ-shapes, চার্ট, গ্রাফ এবং সেম্বলস সহ বিভিন্ন আইটেম যোগ করতে পারে।

৪) পেজ লেআউট:

এটি ব্যবহারকারীদের মার্জিন, কালার থিম, গ্রিডলাইন এবং প্রিন্ট এরিয়া,  সামঞ্জস্য করে স্প্রেডশীটের বিন্যাস কাস্টমাইজ করতে দেয়। পরিবর্তনগুলিও প্রিন্ট করার সময় প্রযোজ্য।

৫) ফর্মুলাস ট্যাব:

এখানেই সমস্ত প্রয়োজনীয় ফর্মুলাগুলি ফাংশন লাইব্রেরির অধীনে শ্রেণীবদ্ধ করা হয় এবং এটি বিভিন্ন নিয়ন্ত্রণ অপসন সরবরাহ করে।

৬) ডেটা ট্যাব: 

এটি ব্যবহারকারীদের বর্তমান স্প্রেডশীটে, ফাইলের মধ্যে ডেটা পরিচালনা করতে এবং অন্যান্য থেকে (এক্সটার্নাল) বাহ্যিক ডেটা ইম্পোর্ট করতে দেয়৷

৭) রিভিউ ট্যাব:  

ব্যবহারকারীদের spell check , ট্রান্সলেট , এড্ডিং কমেন্টস এবং নোট , পরিবর্তনগুলি ট্র্যাক করা এবং ওয়ার্কশীট প্রটেকশন এনাবল করা সহ বিভিন্ন নিয়ন্ত্রণকারী ফাংশন সম্পাদন করার জন্য এই ট্যাবটি।

৮) ভিউ ট্যাব: 
এটি ওয়ার্কশীটগুলির ভিউ  পরিবর্তন করার অপশনস প্রদান করে — গ্রিডলাইন, জুম, ফ্রীজ প্যানেস এবং উইন্ডোজ স্যুইচ করার জন্য।

৯) হেল্প ট্যাব: 
এটি Microsoft সাপোর্ট অ্যাক্সেস দেয়। এটি আপনাকে ফিডব্যাক  প্রদান করতে এবং কমিউনিটিকে ফীচার সাজেস্ট প্রস্তাব করার অনুমতি দেয়৷

১০) ডেভেলপার ট্যাব:
 
ব্যবহারকারীদের VBA অ্যাপ্লিকেশন তৈরি করতে, ফর্ম ডিজাইন করতে, ম্যাক্রো তৈরি করতে, এক্সএমএল ডেটা ইম্পোর্ট  ও এক্সপোর্ট করতে দেয় ডেভেলপার ট্যাব।
এক্সেল ডেভেলপার ট্যাব সম্পর্কে বিশদ বিবরণ পরবর্তী পোস্টে। পোস্টটি পড়তে এখানে ক্লিক করুন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: